আশরাফুল ৬১, মুশফিক ৬১

Jul 12, 2018 11:45 pm

আশরাফুল ৬১, মুশফিক ৬১

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকুর রহিমের অভিষেক হয়েছিল ২০০৫ সালে। সেবার লর্ডস টেস্টের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেছিলেন জাতীয় দলের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এরপরে সাদা পোশাকে ৬১ টি টেস্ট খেলে ফেলেছেন মুশফিক। হয়েছেন রেকর্ডের ভাগীদারও। এই মুহূর্তে মোহাম্মদ আশরাফুলের সঙ্গে যৌথভাবে সর্বাধিক টেস্ট খেলার কীর্তি তার।

কিন্তু এই কীর্তি খুব দ্রুতই নিজের নামে করতে যাচ্ছেন মুশফিক। বৃহস্পতিবার রাতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে খেলতে নামবেন মুশফিক।


আর তা হবে তার ক্যারিয়ারের ৬২তম টেস্ট ম্যাচ, যা কোন বাংলাদেশী ক্রিকেটারের জন্য রেকর্ড। এছাড়া লাল সবুজের পোশাকে সবচেয়ে বেশি টি-টুয়েন্টিও খেলেছেন মুশফিক (৭১ টি)।

আর জাতীয় দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ ওয়ানডে খেলার কৃতিত্বও তার (১৮৪ টি)। টাইগারদের অধিনায়কত্ব করার সৌভাগ্যও হয়েছে ৩১ বছর বয়সী এই উইকেটকিপার ব্যাটসম্যানের।

তার নেতৃত্বে সাতটি টেস্ট জিতেছে বাংলাদেশ দল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলংকার মত বড় দলগুলোর বিপক্ষে টেস্ট জয় মুশফিকের অধিনায়কত্বের। সময়েই। তবে চলতি বছরের শুরুতে টাইগারদের টেস্ট দলে অধিনায়কত্বের পরিবর্তন এনে সাকিব আল হাসানকে অধিনায়কত্ব দেওয়া হয়েছিল।-ক্রিকফেঞ্জি