স্কুল আসলে কবে খুলবে? ঈদে লম্বা ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা!

Jun 14, 2018 03:42 pm

স্কুল আসলে কবে খুলবে? ঈদে লম্বা ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা!

স্কুল আসলে কবে খুলবে? ঈদে লম্বা ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা!

এবারের রোজা ২৯ নাকি ৩০ হবে? সরকারি ছুটি কত তারিখ পর্যন্ত? ঈদের পরের সরকারি স্কূল কি ১৯ জুন থেকে নাকি পরে? এসব নিয়ে চলছে নানা আলোচনা সমালোচনা। সা্মাজিক মাধ্যমে অনেকেই বলছেন ঈদের পরে ছেলেমেয়েদের ছুটি আরেকটু বেশি হলে ভালো হতো।

সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এবার পবিত্র ঈদ-উল ফিতরে অতিরিক্ত সরকারি ছুটি পাওয়া যাচ্ছে না। কারণ এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ১৬ জুন শনিবার। ১৫ জুন শুক্রবার ও ১৭ জুন রোববার। সেক্ষেত্রে সরকারি অফিস খুলবে ১৮ জুন সোমবার।

সরকারি নিয়ম অনুযায়ী ঈদের আগে ও পরের দিন মিলিয়ে তিনদিন ছুটি দেয়া হয়। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এবার ঈদ উপলক্ষে ছুটি শুধু রোববার একদিন হতে পারে।

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে ১৭ জুন। সেক্ষেত্রে ১৮ জুন সরকারি ছুটি হবে। ১৯ জুন মঙ্গলবার সরকারি অফিস খুলবে।

তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি ঘোষণা করবে সরকার।

নাম প্রকাশ না করার স্বার্থে সরকারি কর্মকর্তা বলেন, কিছুদিন আগেই একটা বড় ছুটি পেয়েছি। কিন্তু ঈদে আর সেটা হচ্ছে না। তাছাড়া এবার বাড়তি ছুটি পাওয়ার সম্ভাবনা তেমন নেই। ছুটি বেশি পেলে পরিবারের লোকজনের সঙ্গে একটু ভালোভাবে কাটানো যায়। তাই গত শবে বরাতের সময় যেমন লম্বা ছুটি ছিল ওই রকম ছুটি পেলে ভালো হতো।


রোজা শুরুর আগে বুদ্ধ পূর্ণিমা, মে দিবস ও শবেবরাতের সাথে সাপ্তাহিক ছুটি মিলিয়ে অনেকেই দীর্ঘ ৯ আবার কেউ ৬ দিন ছুটি কাটিয়েছিলেন।


ছুটির বিষয় সাধারণত জনপ্রশাসন মন্ত্রণালয় দেখে। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এবারের ঈদে বর্ধিত ছুটি দেয়া হবে কিনা সে বিষয়ে এখনও আলোচনা হয়নি।