বাচ্চাদের ডায়াপার/প্যাম্পারস পাড়ানো কি ভালো না খারাপ?

Jun 12, 2018 12:28 pm

বাচ্চাদের ডায়াপার/প্যাম্পারস পাড়ানো কি ভালো না খারাপ?

**ডায়াপার উপাখ্যন**

নিউজফিড এ প্রায়ই দেখি মায়েরা উদ্বিগ্নতার সাথে জানতে চায়.....
*বাচ্চাকে সবসময় ডায়াপার পড়ালে সমস্যা হবে কিনা?
*কে কোন ডায়াপার পড়াচ্ছ?
*ডায়াপার এরিয়াতে লাল লাল দানা উঠেছে, কি করবো?

যারা এসব প্রশ্নের উত্তর জানে এবং সবসময় ডায়াপার পড়ায়, তাদের ও সমস্যার শেষ নাই। তাদের সমস্যার কারন বেশিরভাগ সময়ই বাচ্চার নানি-দাদি-মামি-ফুফু-চাচিদের বিনামূল্য মতামত। তাদের মতামত বিভিন্নরকম হয়ে থাকে.....

* সবসময় ডাইপার পড়াইলে বাচ্চা কষ্ট পায়।
* বাচ্চার প্রাইভেট পার্ট এ বড় হইলে সমস্যা হবে।
* মা হইছো, আর গু-মুত কাচবা না?
* গু নিজের হাত দিয়ে না ধুইলে বাচ্চার প্রতি টান হয় না!!! (এক আপুর এই পোস্ট পরে আমার মাথা চক্কর দিছিল)

তারা আবার উদাহরন দিতেও পটু। যেমন - " চিন্তা কর, আমাদের পিরিয়ড এর সময় প্যাড পরে থাকতে আমাদের কত খারাপ লাগে? এবার বাচ্চাটার কথা চিন্তা কর!!"

আমি আমারটা দিয়েই বলি। আমার মেয়ের বয়স ১৮ মাস। ওকে ১৭ মাস পর্যন্ত সারাক্ষণ ডায়াপার পড়াইসি। হ্যা, নিজের অভিজ্ঞতার অভাবে শুরুর দিকে ১-২ বার র‍্যাশ ও হইসে। অনেক মায়েরা আছে যারা একদম ডায়াপার না পড়িয়ে বা শুধু রাতে ডায়াপার পরিয়ে বাচ্চা মানুষ করছে। তাদের বাহবা দেয়া ছাড়া আমার আর কিছু বলার নেই। তারা সুপার মম। কারন গত ১ মাস ধরে পটি ট্রেনিং করাতে যেয়ে আমি বুঝে গেসি ডায়াপার ছাড়া বাচ্চা বড় করা কত কঠিন!

এখন কিছু কথা বলি.....

* না, ডায়াপার সবসময় পড়ালে কোনো সমস্যা নেই। বাচ্চা কষ্ট পায় না, বরং বারবার কাথা ভিজে ঠান্ডা লাগার সম্ভাবনা কমে যায়। ঘুমের ব্যাঘাতও কম হয়।
বাচ্চার গরম লাগে না, কারন ডায়াপার গুলো তৈরি করা হয় কটন টাইপ কাগজ দিয়ে। বেশিরভাগ কোম্পানি আবার এয়ার ফ্লো যাতে হয় সেই দিক টাও খেয়াল রেখে বানায়।
ওহ হ্যা, বাচ্চার প্রাইভট পার্ট এও কোনো সমস্যা হয় না! আমি নিজে সাক্ষী!