জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ২৩০ নিয়োগ

Apr 18, 2018 04:29 pm

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ২৩০ নিয়োগ

হিসাব সহকারী, অফিস সহায়কসহ বেশ কয়েকটি পদে লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত।
হিসাব সহকারী পদে ৮ জন, ক্লার্ক-কাম-টাইপিস্ট পদে ১২৮ জন, ট্রেসার পদে একজন, অফিস সহায়ক পদে ৩ জন এবং চৌকিদার বা নৈশপ্রহরী পদে ৯০ জন লোক চেয়ে দুটি আলাদা বিজ্ঞপ্তি দিয়েছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের গ্রাউন্ড ওয়াটার বিভাগ। নিয়োগ দেওয়া হবে রাজস্ব বা অস্থায়ী রাজস্ব খাতভুক্ত পদে। বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ৬ এপ্রিলের বাংলাদেশ প্রতিদিনে। বিজ্ঞপ্তি দুটি পাওয়া যাবে www.dphe.gov.bd/index.php?option=com_content&view=article&id=98&Itemid=110 ঠিকানায়।

 

আবেদনের যোগ্যতা

হিসাব সহকারী এবং ক্লার্ক কাম টাইপিস্ট পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। ক্লার্ক-কাম-টাইপিস্ট পদে থাকতে হবে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রিতে দক্ষতা। টাইপিংয়ের প্রতি মিনিটে গতি চাওয়া হয়েছে বাংলা ও ইংরেজিতে যথাক্রমে ১৫ ও ২০ শব্দ। ট্রেসার পদে আবেদনের যোগ্যতা এসএসসি। ড্রাফটিংয়ে থাকতে হবে ট্রেড সার্টিফিকেট। অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে অফিস সহায়ক এবং চৌকিদার বা নৈশপ্রহরী পদে। ৩০ এপ্রিল তারিখে প্রার্থীর বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা কোটায় বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

 

আবেদনের নিয়ম

জনস্বাস্ব্য প্রকৌশল অধিদপ্তরের ওয়েবসাইট www.dphe.gov.bd থেকে আবেদন ফরম ও প্রবেশপত্রের নমুনা ফরম ‘এ’ ফোর সাইজের কাগজে দুই কপি প্রিন্ট করতে হবে। হাতে বা কম্পিউটারে কম্পোজের মাধ্যমে আবেদন ফরম পূরণ করে প্রবেশপত্রের নমুনাসহ জমা দিতে হবে ‘নির্বাহী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গ্রাউন্ড ওয়াটার বিভাগ, ১৪ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০—এই ঠিকনায়।

 

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের গ্রাউন্ড ওয়াটার বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফয়েজুল ইসলাম সুমন জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। তবে ক্লার্ক-কাম-টাইপিস্ট পদের জন্য দিতে হবে ব্যাবহারিক পরীক্ষাও। নৈর্ব্যক্তিক টাইপের লিখিত পরীক্ষা হয়। সাধারণত বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান মিলে প্রশ্ন হয় ১০০ নম্বরের। মাঝেমধ্যে প্রশ্ন হয় ২০০ নম্বরেরও। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে দিতে হয় মৌখিক পরীক্ষা। থাকে ২৫ নম্বর। আর ব্যাবহারিক পরীক্ষায়ও থাকে ২৫ নম্বর।

পদ অনুসারে প্রশ্ন হবে আলাদা। বাংলা, গণিত ও ইংরেজির জন্য পঞ্চম থেকে দশম শ্রেণির পাঠ্য বই অনুসরণ করতে হবে। তবে অফিস সহায়ক এবং চৌকিদার বা নৈশপ্রহরী পদের জন্য পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পাঠ্য বইগুলো দেখতে হবে। বাংলায় জনপ্রিয় কবি, প্রাবন্ধিক ও লেখকের জীবন ও কর্ম, গুরুত্বপূর্ণ উক্তি, শব্দার্থ, সারমর্ম দেখতে হবে। বাংলা ব্যাকরণে ভাষা, ধ্বনি ও বর্ণ, সন্ধি, শব্দ ও পদ, কারক ও বিভক্তি, উপসর্গ ও প্রত্যয়যোগে শব্দ গঠন, বাক্য, বিরাম চিহ্ন, বিপরীতার্থক শব্দ এবং বাগধারা দেখতে হবে। ইংরেজির বেলায় পাঠ্য বইয়ের অনুশীলনগুলোতে বেশি গুরুত্ব দিতে হবে। ব্যাকরণে Parts of Speech, Article and linking word and Possessive, Degree of Adjectives, Tenses, Infinitive, Gerund and Participle, Sentences, Voice, Direct and Indirect Speech দেখতে হবে। গণিতে সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, লগারিদম থেকে প্রশ্ন আসে। সাধারণ জ্ঞানের জন্য মুক্তিযুদ্ধ, বাংলাদেশের সাংস্কৃতিক উন্নয়ন ও পরিবর্তন, ঔপনিবেশিক যুগ, বাংলাদেশের অর্থনীতি, রাষ্ট্র ও সমাজব্যবস্থা, দুর্যোগ, জনসংখ্যা ও উন্নয়ন, সামাজিক সমস্যাগুলো নিয়ে পড়াশোনা করতে হবে। নিয়মিত পত্রিকা পড়তে হবে।

 

মৌখিক পরীক্ষা

লিখিত পরীক্ষায় টিকে গেলে দিতে হবে ২৫ নম্বরের মৌখিক পরীক্ষা। মৌখিক পরীক্ষায় পদ সম্পর্কে প্রশ্ন করা হয়। তাই মৌখিক পরীক্ষার আগে আবেদনকৃত পদ সম্পর্কে ভালোভাবে জেনে যেতে হবে। আত্মবিশ্বাস ও উপস্থিত বুদ্ধিমত্তাও পরখ করে দেখা হয়।

 

বেতন-ভাতা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে হিসাব সহকারী, ক্লার্ক-কাম-টাইপিস্ট এবং ট্রেসার পদে বেতন দেওয়া হবে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে, অফিস সহায়ক এবং চৌকিদার বা নৈশপ্রহরী পদে বেতন দেওয়া হবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।

 

যোগাযোগ

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, গ্রাউন্ড ওয়াটার বিভাগ, ১৪ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০।

ওয়েব : www.dphe.gov.bd