রেলওয়েতে নিয়োগ বিজ্ঞপ্তি

Nov 22, 2017 04:45 am

রেলওয়েতে নিয়োগ বিজ্ঞপ্তি

লোক চেয়ে আলাদা দুটি বিজ্ঞপ্তি দিয়েছে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল)। আবেদনের শেষ তারিখ যথাক্রমে ৩০ নভেম্বর ও ১৪ ডিসেম্বর।


নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারের রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল) রাজশাহী। সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৬ জন, উপসহকারী প্রকৌশলী (ওয়ার্কস) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (ওয়ে) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (ব্রিজ) পদে ৪ জন, উপসহকারী প্রকৌশলী (সিগন্যাল) পদে ১ জন, উপসহকারী প্রকৌশলী (টেলিকম) পদে ১ জন, উপসহকারী প্রকৌশলী (ইলেকট্র্রিক) পদে ২ জন, রিসেটেলমেন্ট সহকারী পদে ১০ জন এবং এনভায়রনমেন্ট সহকারী পদে ২ জন নিয়োগ দেবে রেলপথ মন্ত্রণালয়।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে অস্থায়ী ভিত্তিতে কাজ করবেন এসব প্রকৌশলী ও সহকারীরা। পোর্টার পদে ৯১ জন নিয়োগ দেবে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল), রাজশাহী বিভাগ। বিজ্ঞপ্তি দুটি পাওয়া যাবে http://bit.ly/2zWmGcd ও http://bit.ly/2jECjks লিংকে।
আবেদনের যোগ্যতা

সহকারী প্রকৌশলী (সিভিল) পদে আবেদনের জন্য বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল) পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (ওয়ার্কস), উপসহকারী প্রকৌশলী (ওয়ে) ও উপসহকারী প্রকৌশলী (ব্রিজ) পদে ডিপ্লোমা অব সিভিল ইঞ্জিনিয়ারিং পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (সিগন্যাল), উপসহকারী প্রকৌশলী (টেলিকম) ও উপসহকারী প্রকৌশলী (ইলেকট্রিক) পদের আবেদনের যোগ্যতা ডিপ্লোমা অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার সায়েন্স অথবা আইটি ইঞ্জিনিয়ারিং। প্রত্যেকের ন্যূনতম ২.৭৫ সিজিপিএ থাকতে হবে। রিসেটেলমেন্ট সহকারী পদে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ স্নাতক হতে হবে। এনভায়রনমেন্ট সহকারী পদে কমপক্ষে দ্বিতীয় শ্রেণিসহ কৃষি, জীববিজ্ঞান, ভূগোল, অর্থনীতি, সমাজবিজ্ঞান, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা বা পরিবেশ বিজ্ঞানে স্নাতক হতে হবে।

অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে পোর্টার পদে। উভয় ক্ষেত্রেই প্রার্থীর বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়সসীমা ৩২ বছর।
আবেদনের নিয়ম

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের জন্য অনলাইনে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ৩০ নভেম্বর পর্যন্ত। আবেদন ফরম পাওয়া যাবে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ওয়েবসাইটে (http://pbrlp.teletalk.com.bd/jobapply.php)। ফরম পূরণ করতে হবে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা মেনে। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে (www.railway.gov.bd) পাওয়া যাবে পোর্টার পদের আবেদনের ফরম। নির্দেশনা অনুসারে ফরম পূরণ শেষে ১৪ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে চিফ পার্সোনেল অফিসার/পশ্চিম, বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী পাঠাতে হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক গোলাম ফখরুদ্দিন এ চৌধুরী জানান, পরীক্ষার প্রক্রিয়া এখনো চূড়ান্ত হয়নি। তবে লিখিত ও মৌখিক পরীক্ষা হতে পারে। পদ অনুসারে প্রশ্ন হবে আলাদা। পোর্টার পদেও হতে পারে লিখিত ও মৌখিক পরীক্ষা। লিখিত পরীক্ষায় থাকতে পারে ৫০ নম্বর। বাকি ৫০ নম্বর থাকবে মৌখিক পরীক্ষার জন্য। এতে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেলে পাস নম্বর ধরা হবে।

উভয় পরীক্ষার জন্য পড়তে হবে বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান। ব্যাকরণ থেকে সাধারণত শুদ্ধ বানান, এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব-বিধান, ষত্ব-বিধান ও সাহিত্য অংশে বিখ্যাত গল্প, উপন্যাস, কবিতা এবং লেখকের জীবনী থেকে প্রশ্ন আসে। গণিতে সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, শতকরা, লসাগু, গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ ও বীজগণিতীয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে। প্রশ্ন থাকতে পারে জ্যামিতি ও পরিমিতি থেকেও। ইংরেজি থেকে বেশি প্রশ্ন আসতে পারে গ্রামার অংশে। Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct Form of Verbs, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word Idioms and Phrases থেকে প্রশ্ন আসতে পারে। সাধারণ জ্ঞানে প্রশ্ন আসে বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রসঙ্গ এবং সমসাময়িক বিষয় থেকে।

বেতন

সহকারী প্রকৌশলী (সিভিল) পদে সাকুল্যে বেতন দেওয়া হবে ৩৫৬০০ টাকা। উপসহকারী প্রকৌশলী, রিসেটেলমেন্ট সহকারী ও এনভায়রনমেন্ট সহকারী পদে সাকুল্যে বেতন দেওয়া হবে ২৭১০০ টাকা। পোর্টার পদের জন্য বেতন দেওয়া হবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।