এসএসসি পাসে বর্ডার গার্ড বাংলাদেশে চাকরির সুযোগ

Oct 13, 2021 08:24 pm

এসএসসি পাসে বর্ডার গার্ড বাংলাদেশে চাকরির সুযোগ

এসএসসি পাসে বর্ডার গার্ড বাংলাদেশে চাকরির সুযোগ

বর্ডার গার্ড বাংলাদেশ সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি ৯৮ তম ব্যাচে সিপাহী (জিডি) পদে লোকবল নেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম- বর্ডার গার্ড বাংলাদেশ

 


পদের নাম- সিপাহী

পদের সংখ্যা- নির্ধারিত না

কাজের ধরন- পূর্ণকালীন

কর্মস্থল- নির্ধারিত স্থানে

 


আবেদন যোগ্যতা

১। কমপক্ষে এসএসসি বা সমমান পাস।

২। বয়সসীমা ১৮-২৩ বছর।

৩। উচ্চতা : পুরুষের ক্ষেত্রে ১.৬৭৬ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি আর উপজাতীয় হলে ১.৬২৫ মিটার। মহিলাদের ক্ষেত্রে ১.৭৪ মিটার বা ৫ ফুট ২ ইঞ্চি এবং উপজাতীয় হলে ১.৫২৪ মিটার।

৪। ওজন : পুরুষের ক্ষেত্রে ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড), উপজাতীয় হলে ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) হতে হবে। আর প্রার্থী যদি মহিলা ও উপজাতি হন, তাহলে ওজন ৪৩.৫৪৪ কেজি (৯৬ পাউন্ড) হতে হবে।

৫। বুকের মাপ : পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক বুকের মাপ ৮১.২৮ সেমি, স্ফীত ৮৬.৩৪ সেমি এবং উপজাতীয় হলে স্বাভাবিক ৭৬.২০ সেমি, স্ফীত ৮১.২৮ সেমি। মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১.১২ সেমি এবং স্ফীত ৭৬.২০ সেমি। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের ক্ষেত্রে দৃষ্টিশক্তি ৬/৬।

আবেদন যেভাবে

১। আবেদনের জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে BGB<space>HSC<space> BOARD <space>KEYWORD<space>HSC<space> ROLLPASS YEAR<space>SSC<space> BOARD KEYWORD<space>SSC ROLL<space>PASS YEAR<space> HOME DISTRICT CODE<space>UPAZILLA NAME টাইপ করে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

২। প্রার্থীরা এসএমএস পাঠানোর পর তাত্ক্ষণিকভাবে তাদের তথ্য যাচাইয়ের পর যোগ্য প্রার্থীদের এসএমএসের মাধ্যমে একটি পিন নম্বর দেওয়া হবে। প্রার্থী অযোগ্য হলে এর কারণও এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।

৩। যোগ্য প্রার্থীরা পিন নম্বর পাওয়ার পর ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে এসএমএসের মাধ্যমে। এর জন্য টেলিটক মোবাইল নম্বরে অন্তত ১৬০ টাকা ব্যালান্স রেখে BGB <space>YES<space>PIN NUMBER<space>CONTACT MOBILE NUMBER (any mobile operator) টাইপ করে এসএমএস পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এরপর প্রার্থীকে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন প্রার্থীর মোবাইল নম্বরে পাঠানো হবে।

৪। প্রার্থী রেজিস্ট্রেশন নম্বর হারিয়ে ফেললে কিংবা ভুলে গেলে আবার পেতে BGB<space>HELP<space>SSC BOARD KEYWORD<space>SSC ROLL<space>PASS YEAR<space> HOME DISTRICT CODE<space>UPAZILLA NAME লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

৫। কনফার্মেশন এসএমএস পাওয়া প্রার্থীদের পরবর্তী সময়ে বিজিবির ০১৭২৯০২৪৮৪৮, ০১৮৪৭১৬৯৭৭৭ কিংবা ০১৫৫২১৪৬১৫০ নম্বর থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার তারিখ, স্থান ও অন্যান্য তথ্য জানিয়ে দেওয়া হবে। এই মেসেজটি মুছে বা হারিয়ে গেলে যেকোনো টেলিটক নম্বর থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে BGB <space>HELP<space>ROLL 95GD-301015 এবং পাঠাতে হবে 16222 নম্বরে।

বেতন ও সুযোগ সুবিধা

১। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯০০০-২১৮০০ টাকা।

২। বেতন রীতি অনুসারে বাড়িভাড়া, বাসস্থান এবং বিধি মোতাবেক প্রাপ্য অন্য সুবিধাদি।

আবেদনের সময়

১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে।