২৫৯ জনকে নিয়োগ দেবে পাওয়ার গ্রিড, আবেদন করবেন যেভাবে

Feb 22, 2021 02:07 pm

২৫৯ জনকে নিয়োগ দেবে পাওয়ার গ্রিড, আবেদন করবেন যেভাবে

২৫৯ জনকে নিয়োগ দেবে পাওয়ার গ্রিড, আবেদন করবেন যেভাবে

সম্প্রতি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) ২৫৯ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি তাদের দুইটি পদে এই লোকবল নিয়োগ দেবে। আবেদন করা যাবে ৭ মার্চ, ২০২১ পর্যন্ত।

আবেদনের নিয়ম

আবেদনপত্র পাওয়া যাবে http://pgcb.teletalk.com.bd এই ওয়েবসাইটে। নির্দেশনা অনুসারে আবেদনপত্র পূরণ করতে হবে অনলাইনে। নির্ধারিত স্থানে আপলোড করতে হবে জেপিজি ফরম্যাটের ছবি ও স্বাক্ষর। ৩০০ বাই ৩০০ পিক্সেলের ছবির সর্বোচ্চ সাইজ হবে ১০০ কেবি। ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষরের সর্বোচ্চ সাইজ হবে ৬০ কেবি। পরে ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরসহ অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করতে হবে।

আবেদন ফি ও অন্যান্য

পরীক্ষার ফি বাবদ লাগবে ১০০০ টাকা। ৭২ ঘণ্টার মধ্যে ফি পরিশোধ করতে হবে। এর জন্য যেকোনো টেলিটক প্রিপেইড নম্বর থেকে PGCB<space>User ID লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসের নির্দেশনা অনুসারে তথ্য দিয়ে আবার এসএমএস করলেই পরিশোধ হয়ে যাবে পরীক্ষার ফি।

প্রবেশপত্র ও পরীক্ষার সময়

পরীক্ষার সময় ও স্থান প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ইউজার আইডি ব্যবহার করে ডাউনলোড করা যাবে প্রবেশপত্র। পিজিসিবি ওয়েবসাইট (www.pgcb.org.bd) থেকেও জানা যাবে পরীক্ষার সময়সূচী।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

নিয়োগ পরীক্ষা লিখিত ও মৌখিক দু’ভাবেই নেওয়া হবে। লিখিত পরীক্ষায় থাকবে ১০০ নম্বর। এমসিকিউ বা সংক্ষিপ্ত প্রশ্নও হতে পারে। সাধারণত প্রশ্ন করেন বুয়েটের শিক্ষকরা। তাই দেখতে হবে বুয়েটের করা বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন। পদ সংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন হবে বেশি। সঙ্গে থাকবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান। দেখতে হবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক। পদ অনুসারে প্রশ্ন হবে আলাদা।

পাওয়ার গ্রিডের বিগত সালের বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, বাংলা ব্যাকরণ অংশে সন্ধিবিচ্ছেদ, সমাস, প্রত্যয়, কারক-বিভক্তি, ভুল সংশোধন ও শুদ্ধিকরণ, এককথায় প্রকাশ, ণত্ব-বিধান, ষত্ব-বিধান, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বাগধারা; সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন বেশি আসে। ইংরেজিতে সাধারণত Sentence, Narration, Voice Change, Correct From of Verbs, Suffix-Prefix, Translation, Pronunciation, Synonym-Antonym, Transformation of Sentence, Appropriate Word, Appropriate Preposition, Idioms and Phrases থেকে প্রশ্ন আসে।

গণিতে সাধারণত শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, উৎপাদক, সূচক, লগারিদম, বীজগণিতয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে। জ্যামিতি অংশ থেকে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, রেখা, কোণ, ক্ষেত্রফল ইত্যাদি বিষয়ে প্রশ্ন আসতে পারে।

সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন থাকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী থেকে। বাংলাদেশ বিষয়ে ভূ-প্রকৃতি, জলবায়ু, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ থেকে প্রশ্ন আসতে পারে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ডাকা হবে মৌখিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষায় থাকবে ৩০ নম্বর। তার মধ্যে কম্পিউটার টেস্ট ও শিক্ষা সনদের ওপর থাকবে ২০ নম্বর। মৌখিক পরীক্ষায় প্রার্থীর পদ সংশ্লিষ্ট জ্ঞান পরখ করে দেখা হবে।